পেস্তা বাদাম এর উপকারিতা। পেস্তা বাদাম খাওয়ার নিয়ম

পেস্তা বাদাম এর উপকারিতা। পেস্তা বাদাম খাওয়ার নিয়ম


আসসালামু আলাইকুম, আমরা জানি যে পেস্তা এক ধরনের শুকনো ফল। এর বৈজ্ঞানিক নাম হচ্ছে পিস্তাসিয়া ভেরা। পেস্তা পুষ্টিতে সমৃদ্ধ একটি ফল যে ফলটি খাওয়ার মাধ্যমে আমাদের শরীরে পুষ্টি উপাদানের অভাব পূরণ করে এবং অনেক ধরনের রোগ ব্যাধি থেকে মুক্তি দান করে। এই পেস্তা ফল এমনই এক সুস্বাদু বাদাম যা যেকোনো খাবারের স্বাদ অনেক বাড়িয়ে দেয় সেটা মিষ্টি ক্ষীর হোক বা আইসক্রিম। হালকা সবুজ রঙের শুকনো এই বাদাম রক্তে কোলেস্টেরলের চাপ নিয়ন্ত্রণে সাহায্য করে থাকে। এছাড়াও ক্যান্সারের মতো মারাত্মক রোগ থেকেও রক্ষা করে। তাহলে আসুন আমরা জেনে নিই পেস্তা বাদাম খেলে আমাদের কি কি উপকার হয়, ও পেস্তা বাদাম এর উপকারিতা ও অপকারিতা।

পেস্তা বাদামের উপকারিতা

পেস্তা বাদাম আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটি খাবার। নিচে পেস্তা বাদামের কিছু উপকারিতা তুলে ধরা হলো:-

➡️পেস্তা বাদাম আমাদের ডায়াবেটিসের মতো ভয়ানক রোগ  থেকে রক্ষা করে।

➡️পেস্তা বাদাম নিয়মিত খেলে আমাদের হৃদয়কে সুস্থ রাখতে সাহায্য করে।

➡️পেস্তা বাদামে রয়েছে ভিটামিন বি যা আমাদের স্নায়বিক সিস্টেমের জন্য খুবই উপকারী।

➡️ পেস্তা বাদাম প্রতিনিয়ত খেলে আমাদের শরীরের জ্বালা যন্ত্রণা প্রতিরোধ করতে সাহায্য করে।

➡️ পেস্তা বাদাম আমাদের ত্বককে মসৃণ রাখতে অনেক সাহায্য করে।

➡️ পেস্তা বাদাম আমাদের চুলে ব্যবহার করলেও আমাদের চুলের অনেক সমস্যা দূর করতে সাহায্য করে।

➡️ পেস্তা বাদাম খেলে আমাদের শরীরের অনেক রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি পায় ।

➡️পেস্তা বাদাম প্রতিনিয়ত খেলে আমাদের শরীরে ক্যান্সারের মত মরণ ব্যাধি রোগ প্রতিরোধে সাহায্য করে।

➡️পেস্তা বাদাম আমাদের শরীরের ওজন কমাতে  অনেক সাহায্য করে।

➡️এই পেস্তা বাদাম আমাদের শরীরের হাড় ক্ষয় প্রতিরোধে অনেক সাহায্য করে।

পেস্তা বাদাম আমরা প্রতিনিয়ত খেলে এই সমস্ত অনেক উপকারিতা পেতে পারি।তাই অবশ্যই নিয়মিত পেস্তা বাদাম খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

পেস্তা বাদামের অপকারিতা 

অতিরিক্ত পরিমাণে পেস্তা বাদাম খেলে এর কিছু সাইড ইফেক্ট ও অপকারিতা রয়েছে সেগুলো নিম্নে তুলে ধরা হলো:-

বেশি পরিমাণে পেস্তা বাদাম খাওয়া হয়ে গেলে আমাদের শরীরে এলার্জির সমস্যা অনেক বেশি পরিমাণে দেখা দিতে পারে, হাচি, কাশি, ফুসফুসি,এবং মুখের ফোলা ভাবের মত অনেক লক্ষণ দেখা দিতে পারে।

পেস্তা বাদাম  অতিরিক্ত পরিমাণে খেলে ডায়রিয়া এবং পেট খারাপও হতে পার। পেস্তা বাদাম বেশি পরিমাণ খেলে এই সমস্ত অনেক  সাইড ইফেক্ট আমাদের শরীরে দেখা দিতে পারে। এজন্য সবকিছু খাওয়ার একটি নিয়ম রয়েছে আমরা সেই নিয়ম অনুযায়ী সবকিছু খাওয়ার চেষ্টা করব। তাহলে এই সমস্ত রোগব্যাধি থেকে আমরা মুক্তি পাব।

পেস্তা বাদাম খাওয়ার নিয়ম

আমরা সকলেই জানি যে পেস্তা বাদাম আমাদের শরীরের জন্য খুবই উপকারী একটি ফল। কিন্তু আমরা অনেকেই জানি না এটি কোন সময় এবং কিভাবে খাওয়া উচিত, চলুন আমরা জেনে নিই এটা কোন সময় এবং কিভাবে খাওয়া প্রয়োজন। পেস্তা বাদাম প্রতিদিন সকালে খেলে আমাদের শরীরের অনেক রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি করবে, এছাড়া সন্ধ্যায় হালকা শরীর চর্চা অথবা ব্যায়াম করার পর অল্প কিছু পেস্তা বাদাম খেলে আমাদের শরীরে শক্তি প্রদান করে থাকে।

পেস্তা বাদামটি রাত্রে খাওয়া একেবারেই উচিত নয় এতে আমাদের শরীরে অনেক সমস্যা দেখা দিতে পারে। এজন্যই আমরা সব সময় চেষ্টা করবো উপরের লিখিত নিয়মাবলী অনুসরণ করে পরিমাণ মতো এই বাদাম খাব তাহলে আমাদের শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা ও শরীরে অনেক শক্তি বৃদ্ধি করতে সাহায্য করবে।

পেস্তা বাদাম কিভাবে খেতে হয়। পেস্তা বাদাম খাওয়ার নিয়ম 

প্রথমত পেস্তা বাদাম সন্ধ্যার দিকে ৬ থেকে ৭ টি নিয়ে পানিতে ভিজিয়ে রাখুন। তারপরে সকালে খালি পেটে দুধের সঙ্গে মিশে পান করুন। খালি পেটে খেলে বাদামের  পুষ্টিগুণ শরীরে তাড়া তাড়ি কাজ করে এবং হজম হয় খুবই তাড়া তাড়ি। এছাড়া সন্ধ্যার সময় হালকা ব্যায়াম করে তিন থেকে চারটি পেস্তা বাদাম হালকা কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রেখে খেতে পারেন এতে আপনার শরীরে সারাদিনের ক্লান্তি দূর করে দিবে এবং রাত্রে ঘুমের জন্য অনেক উপকারে আসবে। 

তবে লবণ দিয়ে ভাজা অথবা প্রক্রিয়াজাত করে এই বাদামগুলো খাওয়া শরীরের পক্ষে অনেক ক্ষতিকর। পেস্তা বাদাম এই নিয়মে খেলে আমাদের শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা ও হজম বৃদ্ধিতে অনেক সাহায্য করবে। তবে আপনি যদি এই পেস্তা বাদাম কাঁচা চিবিয়ে খেতে পারেন তাহলে আপনার শরীরের জন্য আরও অনেক বেশি উপকারী হতে পারে।

গর্ভবস্থায় পেস্তা বাদাম খাওয়ার উপকারিতা

পেস্তা বাদামে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে তাই গর্ভাবস্থায় পেস্তা বাদাম খাওয়া অনেক উপকারী।বিশেষ করে প্রথম  গর্ভাবস্থায় পেস্তা আপনার জন্য খুবই ভালো হতে পারে। তাহলে চলুন পেস্তা বাদাম গর্ভাবস্থায় খাওয়ার কিছু উপকারিতা জেনে নিই:

➡️পেস্তা বাদামে প্রচুর পরিমাণে প্রোটিন ও ফাইবার রয়েছে,এছাড়া এতে রয়েছে স্বাস্থ্যকর পরিমাণে ফোলেট, যেটা গর্ভবতী মায়েদের জন্য খুবই উপকারী।

➡️ গর্ভবতী মায়েরা পেস্তা বাদাম খেলে ডায়াবেটিসের মতো ভয়ংকর রোগ থেকে মুক্তি পেতে পারেন।

➡️গর্ভাবস্থায় পেস্তা বাদাম খেলে শরীরে ফোলা ও ফাঁপা ভাব থেকে উপশম করে।

➡️জন্মগত ত্রুটি প্রতিরোধে সাহায্য করে থাকে এই পেস্তা বাদাম।

➡️হৃদয়ের স্বাস্থ্য বজায় রাখে ও উন্নত করে।

গর্ভবতী মায়েরা গর্ভাবস্থায় পেস্তা বাদাম খেলে এই সমস্ত উপকারিতা লাভ করতে পারবে।তাই গর্ভবতী মায়েদের অল্প পরিমাণে পেস্তা বাদাম খাওয়ানোর অভ্যাস করা যেতে পারে। 

গর্ভাবস্থায় পেস্তা বাদাম খাওয়ার অপকারিতা

আমরা জানি ,যে জিনিস খেলে আমাদের শরীরে উপকারে আসবে সে জিনিস কিন্তু আমাদের শরীরের জন্য অপকার ও হতে পারে।চলুন আমরা জেনে নেই গর্ভাবস্থায় পেস্তা বাদাম খাওয়ার অপকারিতা গুলো:

১.গর্ভাবস্থায় অতিরিক্ত পরিমাণে পেস্তা বাদাম খেলে গর্ভপাতের ঝুঁকি থেকে যায়,এর কারণ হচ্ছে পেস্তায় এ্যাফলাটক্সিন  নামক রাসায়নিক থাকে যা এটি ঘটাতে সাহায্য করে।

২.গর্ভাবস্থায় পেস্তা বাদাম খেলে অ্যালার্জির সমস্যা দেখা যায়।আপনার শরীরে যদি অ্যালার্জি থাকে তাহলে আপনার পেস্তা বাদাম খাওয়া উচিত নয়।

৩.গর্ভাবস্থায় পেস্তা বাদাম খেলে বদহজম হতে পারে,কারণ পেস্তায় প্রচুর পরিমাণে গ্যাস রয়েছে যেটা খেলে আপনার পেট অনেকটা ফুলে থাকবে এবং পেটে ব্যথা অনুভব হবে।  এজন্য গর্ভাবস্থায় পেস্তা বাদাম আমাদের খুব ভেবেচিন্তে এবং পরিমাণ মতো খেতে হবে কারণ যদি আমরা বেশি পরিমাণে খেয়ে ফেলি তাহলে আমাদের শরীরে এই সমস্ত সমস্যা গুলো দেখা দিতে পারে।

পেস্তা বাদামের দাম

আমরা হয়তো অনেকেই জানিনা যে পেস্তা বাদামের দাম কত। তবে এই পেস্তা বাদামটি একেক জায়গায় একেক দামে বিক্রি হতে পারে, সবচেয়ে ভালো যে পেস্তা বাদামটি রয়েছে সেটার এক কেজির মূল্য হচ্ছে ২৬০০ থেকে ২৭০০ টাকা পর্যন্ত হতে পারে, আর ৫০০ গ্রামের দাম হতে পারে ১৩০০ থেকে ১৩৫০ টাকা। হয়তো এর চেয়ে কম অথবা বেশি মূল্যেও পেস্তা বাদাম পাওয়া যেতে পারে।

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা পেস্তা বাদামের উপকারিতা ও পেস্তা বাদাম খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। তাই শরীরকে সুস্থ রাখতে ও হৃদয় ভালো রাখতে প্রতিদিন অল্প পরিমাণে পেস্তা বাদাম খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন। ধন্যবাদ। 

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url